Monday, October 25, 2021

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল - কোর্স ফি

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল Bangladesh Homeopathic Medical College & Hospital এর বর্তমান ভর্তি ফরম, ভর্তি ফি ও সম্পূর্ণ কোর্স ফি। এটি হল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল যা ১৯৮৪ ইং সালে প্রতিষ্ঠিত হয়।

 
অবস্থানঃ ওয়ারী সংলগ্ন জয়কালি মন্দির থেকে নির্মিতব্য গুলিস্তান-যাত্রাবাড়ী ফ্লাইওভারের উত্তর পাশ দিয়ে গুলিস্তানের দিকে অর্থাৎ পশ্চিম দিকে ৫০ গজ সামনে সড়কের উত্তর পার্শ্বে অবস্থিত।
বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল
ঠিকানা ও যোগাযোগঃ
  • ৪৬/২, টয়েনবি সার্কুলার রোড, ঢাকা – ১০০০
  • ফোন নাম্বার: ৯৫৬৯৭৪৭
  • মোবাইল নাম্বার: ০১৯১১-০১২৯৬৯, ০১৭১১-৫৮৪৬৩৬
  • ই-মেইল: bhmc@dhaka.net
খোলা-বন্ধের সময়সূচীঃ প্রতিদিন সকাল ৯.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত খোলা থাকে। শুক্রবার ও অন্যান্য সরকারী ছুটির দিন বন্ধ থাকে।

কোর্স ও কোর্সের মেয়াদঃ
কোর্সের নামঃ ডি.এইচ.এম.এস (ডিপ্লোমা)
মেয়াদঃ ৪ বৎসর + ৬ মাস ইন্টার্নী

কোর্সের নামঃ বি.এইচ.এম.এস
মেয়াদঃ ৫ বৎসর + ১ বৎসর ইন্টার্নী

ভর্তির যোগ্যতাঃ ডি.এইচ.এম.এস (ডিপ্লোমা):
যে কোন বিভাগ থেকে যে কোন সনে এস.এস.সি পাশ।

বি.এইচ.এম.এস: এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জীববিজ্ঞান সহ জিপিএ – ৬.৫ থাকতে হবে (৪র্থ বিষয় বাদে)। প্রত্যেক পরীক্ষায় অবশ্যই সর্বনিম্ন জিপিএ – ৩.০০ (৪র্থ বিষয় বাদে) থাকতে হবে।

ভর্তির সময় ও প্রয়োজনীয় কাগজপত্রঃ ডি.এইচ.এম.এস কোর্সে প্রতি বছর জুন মাসে শিক্ষার্থী ভর্তি করা হয়। এস.এস.সি পরীক্ষার মার্কশীটের সত্যায়িত ফটোকপি, নাগরিক ও চারিত্রিক সার্টিফিকেট ও চার কপি রঙ্গীন স্ট্যাম্প সাইজের সত্যায়িত ছবি।

বি.এইচ.এম.এস কোর্সের ক্ষেত্রে প্রতি বছর জুলাই মাসে নতুন শিক্ষার্থী ভর্তি করা হয়। এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার মার্কশীটের সত্যায়িত ফটোকপি, চারিত্রিক ও নাগরিক সনদপত্র, চার কপি রঙ্গীন স্ট্যাম্প সাইজের সত্যায়িত ছবি।

ভর্তি ফরম, ভর্তি ফি ও সম্পূর্ণ কোর্স ফিঃ
কোর্সের নামঃ ডি.এইচ.এম.এস
ফরমের মূল্যঃ-৫০০/-

কোর্সের নামঃ বি.এইচ.এম.এস
ফরমের মূল্যঃ-১০০০/-
ক্লাশের সময়সূচীঃ প্রতিটি ক্লাশের ব্যাপ্তিকাল ৪৫ মিনিট।

ডি.এইচ.এম.এস কোর্সের ক্ষেত্রে সকাল ও সান্ধ্যকালীন ব্যাচের ব্যবস্থা রয়েছে। সকালের ব্যাচের ক্লাশ সকাল ১১.০০ টা থেকে দুপুর ২.০০ টা পর্যন্ত এবং সান্ধ্যকালীন ব্যাচের ক্লাশ বিকাল ৫.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত হয়ে থাকে।

শিক্ষক ও শিক্ষার্থী সংখ্যাঃ এই মেডিকেল কলেজটিতে অধ্যয়নরত ৩,০০০ শিক্ষার্থীকে শিক্ষা দানের জন্য মোট ২৫ জন শিক্ষক রয়েছে। তন্মধ্যে ডি.এইচ.এম.এস কোর্সে শিক্ষার্থী সংখ্যা ২,৫০০ জন এবং বি.এইচ.এম.এস কোর্সে শিক্ষার্থী সংখ্যা ৫০০ জন।

উচ্চতর ডিগ্রী অর্জনঃ ডি.এইচ.এম.এস কোর্স কোর্সে ভালো ফলাফল অর্জনকারী শিক্ষার্থীদের সরাসরি বি.এইচ.এম.এস কোর্সের ৪র্থ বর্ষে ভর্তি হওয়ার সুযোগ কলেজ কর্তৃপক্ষ প্রদান করে থাকে। এছাড়া এখান থেকে ডি.এইচ.এম.এস (ডিপ্লোমা) কোর্স উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য পি.ডি.টি নামক একটি উচ্চতর কোর্স চালু রয়েছে। এই কোর্সের মেয়াদ ১ বৎসর এবং সর্বসাকুল্যে খরচ হয় ১৫,০০০ টাকা।

চিকিৎসা সেবাঃ এই প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের শিক্ষা প্রদানের পাশাপাশি সাধারন মানুষের মাঝে চিকিৎসা সেবাও প্রদান করে থাকেন। বর্হি:বিভাগে ২০ টাকা দিয়ে টিকেট কেটে যে কোন রোগের রোগী ডাক্তারী পরামর্শ ও ফ্রি ঔষধ পেয়ে থাকেন। এভাবে প্রতিটি টিকেট বা কার্ডে ৩ মাস পর্যন্ত সেবা পাওয়া যায়।

সার্টিফিকেটঃ
  • ডি.এইচ.এম.এস কোর্স শেষে বাংলাদেশে হোমিওপ্যাথিক বোর্ডের অধীনে ডিপ্লোমা কোর্স সম্পন্নের সার্টিফিকেট প্রদান করা হয়।
  • বি.এইচ.এম.এস কোর্স সম্পন্নকারীদের ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সার্টিফিকেট প্রদান করা হয়। এটি এম.বি.বি.এস সমমানের সার্টিফিকেট বলে বিবেচিত।
ইনষ্টিটিউট ভবনঃ এই ইনষ্টিটিউটটি ৪ তলা বিশিষ্ট ভবনে অবস্থিত। ভবনের নীচতলায় প্রশাসনিক অফিস এবং ২য় ও ৩য় তলায় ক্লাশরুম সমূহ অবস্থিত। এছাড়া ভবনটিতে একটি অডিটোরিয়াম রয়েছে। যেখানে একসাথে ২৫০ জন লোকের ব্যবস্থা রয়েছে।

অগ্নি – নির্বাপন ও টয়লেট সুবিধাঃ
প্রতি ফ্লোরে অগ্নি-নির্বাপন ব্যবস্থা রয়েছে। আর প্রতি ফ্লোরে ছাত্র ও ছাত্রীদের জন্য পৃথক টয়লেট ব্যবস্থা রয়েছে।

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল - কোর্স ফি Homeopathic Doctor Bangladesh 5 of 5
বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল Bangladesh Homeopathic Medical College & Hospital এর বর্তমান ভর্তি ফরম, ভর্তি ফি ও সম্পূর্...

No comments:

Post a Comment