Sunday, May 22, 2022

অপারেশন ছাড়াই পিত্তথলির পাথর দূর করার উপায়

পিত্তথলির পাথর গলানোর উপায় বা দূর করার কার্যকর একটি উপায় হল হোমিওপ্যাথি। অভিজ্ঞ ডাক্তার দেখিয়ে চিকিৎসা নিলে শুধু পার্শ্বপ্রতিক্রিয়াহীন হোমিও ঔষধের মাধ্যমেই প্রায় ৯৮% ক্ষেত্রে এই সমস্যা নির্মূল হয়ে যায়। বিরল ক্ষেত্রে মাত্র ১-২% ক্ষেত্রে অপারেশন করার দরকার পড়ে। অথচ না জানার কারণে এই দেশের অধিকাংশ মানুষই সার্জারি করে গলব্লাডার বা পিত্তথলি কেটে ফেলে দিয়ে সারাজীবন নানা প্রকার জটিলতায় ভুগতে থাকে।

 
পিত্তথলির পাথর আসলে ছোট ছোট বালুর দানার মতো থেকে শুরু করে মটরের দানা বা তার চেয়েও বড় শক্ত দানাদার বস্তু, যা বিভিন্ন রঙের ও বিভিন্ন আকৃতির হতে পারে। এটা নির্ভর করে কী পদার্থ দিয়ে পাথরটা তৈরি তার ওপর। 
অপারেশন ছাড়াই পিত্তথলির পাথর দূর করার উপায়
কোলেস্টেরল, বিলিরুবিন বা ক্যালসিয়াম ইত্যাদি পদার্থের সংমিশ্রণে তৈরি এই পাথরগুলো পিত্তরসের সঙ্গে মেশানো অবস্থায় থাকে এবং হালকা বাদামি, ময়লাটে সাদা বা কুচকুচে কালো রঙেরও হতে পারে। পেটের ডান দিকে যকৃতের পেছনে ও তলার দিকে থাকে পিত্তথলি। পিত্তরস তৈরি করাই এর কাজ। খাবার হজমে, বিশেষ করে চর্বি জাতীয় খাবার হজম করতে পিত্তরস দরকার হয়। নানা কারণে এই পিত্তথলিতে বিভিন্ন পদার্থ অতিরিক্ত জমে গিয়ে পাথরের সৃষ্টি করে।

পিত্তথলির পাথর - কিভাবে তৈরী হয়

শারীরিক বিধিশুদ্ধ নিয়মানুসারে পিত্তকোষ থেকে সঞ্চিত পিত্তরস পিত্তনালী দিয়ে ক্রমে ক্রমে ক্ষুদ্রান্তের প্রথমাংশ বা ডিউডেনামের মধ্যে প্রবাহিত হয়। আহারাদির দোষে অথবা পিওকোষের বা পিওনালীর প্রদাহজনিত কারণে এই পিওপ্রবাহ বিঘ্নিত হতে পারে। এর ফলে পিত্তরস জমাট বেঁধে যায় এবং ধীরে ধীরে পিত্তপাথরী দেখা দেয়।

যদি পিত্তপাথরী খুব ছোট হয় বা বালুকণার মতো থাকে তা অনেক সময় আপনাআপনি বেরিয়ে যায় এবং কখন বেরিয়ে যায় তা ঠিক বোঝা যায় না। তবে পিত্তপাথরী আকারে বড় হলে বেরিয়ে যেতে পারে না, তখন তীব্র ব্যথার সৃষ্টি হয়।

 পিত্তথলির পাথর - লক্ষণ

  • পিত্তপাথর হলে পেটের ডান দিকের উপরের অংশে প্রচণ্ড ব্যথা হয়। সাধারণত কিছু খাওয়ার পরে বিশেষ করে চর্বিযুক্ত খাবার খাওয়ার পর ব্যথা শুরু হয়। ধীরে ধীরে ব্যথা সম্পূর্ণ পেট জুড়ে ছড়িয়ে পড়ে। 
  • পেট থেকে ব্যথা পিঠ ও ডান কাঁধে ছড়িয়ে যায়
  • সেই সঙ্গে বমি ভাব বা বমি, হালকা জ্বর দেখা দিতে পারে।
  • বিলিরুবিনের বিপাক ক্রিয়া বন্ধ হয়ে জন্ডিস ও হতে পারে।

পিত্তথলির পাথর দূর করার উপায়

পিত্তথলির পাথর হলে বিভিন্ন কষ্টকর উপসর্গের সৃষ্টি হয়। ভালো হোমিওপ্যাথিক ডাক্তার দেখিয়ে চিকিৎসা নিলে সেই সব কষ্টকর উপসর্গের সমাপ্তি ঘটতে বেশি সময় লাগে না। সাথে সাথে পিত্তথলির পাথরও দূর হয়ে যায়। দেখা গেছে ৯৮% ক্ষেত্রেই কোন প্রকার সার্জারী ছাড়া হোমিও চিকিৎসায় পিত্তথলির পাথর ও প্রদাহের সমস্যা ঠিক হয়ে যায়।

অপারেশন ছাড়াই পিত্তথলির পাথর দূর করার উপায় Homeopathic Doctor Bangladesh 5 of 5
পিত্তথলির পাথর গলানোর উপায় বা দূর করার কার্যকর একটি উপায় হল হোমিওপ্যাথি। অভিজ্ঞ ডাক্তার দেখিয়ে চিকিৎসা নিলে শুধু পার্শ্বপ্রতিক্রিয়াহীন হোম...

No comments:

Post a Comment